সকল অডিও গান ও বার্তা

এই কলামে বাংলা হিন্দি উর্দু সব ধরনের জনপ্রিয় অডিও গান সংযোজন করবো। আশা করি এই আয়োজন আপনাদের ভাল লাগবে।প্রথমে গানের তালিকা দেখতে পাবেন,তালিকার নিচে যে অডিও প্লেয়ার আছে সেটার বামে তারকা চিহ্নিত বাটনে চাপ দিলে তালিকার সমূদয় গানগুলো পর্যায়ক্রমে বাজতে থাকবে। এক নজরে এখানে যেসব গানের সম্ভার রয়েছে:

  • (১) লতা মুঙ্গেশকরের ১৫টি জনপ্রিয় বাংলা গান:
  • (২) সন্ধ্যা মুখার্জীর ১৭টি জনপ্রিয় বাংলা গান:
  • (৩) মান্নাদের জনপ্রিয় ৩৩ টি গান:
  • (৪) হেমন্ত মুখার্জীর ২২টি গান:
  • (৫) কিশোর কুমারের জনপ্রিয় ২৩ টি বাংলা গান:
  • (৬) আশা ভোসলের ২২ টি জনপ্রিয় গান:
  • (৭) বাংলাদেশী পুরানা চলচিত্রের ২৫টি জনপ্রিয় গান:-১
  • (৮) বাংলাদেশী পুরানা চলচিত্রের ৩৯ টি জনপ্রিয় গান:-২
  • (৯) নির্বাচিত ও জনপ্রিয় ৫০টি রবীন্দ্র সংগীত:
  • (১০) নির্বাচিত ও জনপ্রিয় ৫০টি নজরুল গীতি:
  • (১১) পুরানা দিনের ৭৫টি হিন্দী গান:
  • (১২) জগন্ময় মিত্রের ১৩ টি কালজয়ী প্রেমের গান:
  • (১৩) শ্যামল মিত্রের জনপ্রিয় ২০টি গান: 
  • (১৪) শিল্পী আব্দুল জব্বারের ৩০ টি জনপ্রিয় গান;
  • (১৫) সথীনাথ মুখার্জীর ১১টি গান:
  • (১৬) রুণা লায়লার ১২ টি চমৎকার ১২টি উর্দু গান:
  • উপরের গানগুলো শুনতে পর্যায়ক্রমে নিচের দিকে অগ্রসর হতে থাকুন:
  • —————————————————————————————–
  • (১) লতা মুঙ্গেশকরের ১৫টি জনপ্রিয় বাংলা গান: লতা মঙ্গেশকর (জন্ম: ২৮ সেপ্টেম্বর, ১৯২৯) ভারতের স্বনামধন্য গায়িকা। তিনি এক হাজারের বেশি ভারতীয় ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ২০টি অঞ্চলিক ভাষাতেও গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারত রত্ন পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী।
  • এখানে ভারতের কিম্বদন্তী সংগীত লতা মুঙ্গেশকরের গাওয়া ১৫টি জনপ্রিয় বাংলা গান সংযুক্ত করা হলো। এই গানগুলো হলো:(১) আকাশ প্রদীপ জ্বলে… ;(২)আষাঢ় শ্রাবন মানে নাকো মন…; (৩)বেহায়া বাঁশি ডাকে যে নাম ধরে…;(৪)চঞ্চল ময়ুরী এ রাত বধু যেতে দিও না…;(৫)যারে উড়ে যারে পাখি….(৬) কেন কিছু কথা বলো না…;(৭)না যেও না…(৮)নিঝুম সন্ধ্যায় পান্থ পাখিরা…(৯)ও বাঁশি কেন গায়…(১০)ও পলাশ ও শিমূল..(১১)ও প্রজাপতি প্রজাপতি পাখনা মেলো…(১২)ওগো আর কিছু তো নয়..(১৩)প্রেম একবার এসেছিল নিরবে…(১৪)রঙ্গিলা বাঁশিটি কে ডাকে…(১৫) সাত ভাই চম্পা জাগো রে জাগো….।
  • —————————————————————————————
  • (২) সন্ধ্যা মুখার্জীর ১৭টি জনপ্রিয় বাংলা গান: সন্ধ্যা মুখোপাধ্যায় বাংলা গানের কিম্বদন্তী শিল্পী, ১৯৩১ সালের ০৪ অক্টোবর কলকাতার ঢাকুরিয়ায় জন্মগ্রহণ করেন। ২০১১  সালে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ সম্মান “বঙ্গ বিভূষণে” ভূষিত হোন।“ জয় জয়ন্তী” ও “নিশি পদ্ম” ছবিতে প্লেব্যাক সিংগার হিসেবে জাতীয় পুরস্কার পান, ১৯৭০ সালে।এখানে  সন্ধ্যা মুখার্জীর গাওয়া ১৭টি জনপ্রিয় বাংলা গান সংযুক্ত করা হলো। এই গানগুলো হলো:(১)আমি তার ছলনায় ভুলবো না…(২)আমি তোমারে ভাল বেসেছি..(৩)আর ডেকো না সেই বধু নামে…(৪)চৈতি ফুলের কি আশীষ…(৪)চন্দনও পালঙ্কে শুয়ে একা একা কি হবে..(৬)হয়ত কিছুই নাহি পাব…(৭)জানিনা ফুরাবে কবে এই পথ চাওয়া…(৮)ঝরা পাতা ঝড় কে ডাকে…(৯)কে তুমি আমারে ডাকো…(১০)খোলা আকাশ কি এত ভাল লাগতো…(১১)মধুমালতী ডাকে আয়…(১২)মায়াবতী মেঘে এলো তন্দ্রা…(১৩)ওগো মোর গীতিময়…(১৪)পিয়া পিয়া  ডাকে…(১৫)সজনী গো  দিন রজনী কাটে না..(১৬)তীর বেঁধা পাখি আর গাইবে না গান…(১৭)তুমি না হয় রহিতে কাছে….।
  • ————————————————————————————–
  • (৩) মান্নাদের জনপ্রিয় ৩৩ টি গান: শুনুন অবশ্যই ভাল লাগবে।(১)এই কুলে আমি আর ঐ কুলে তুমি(২)আমার যদি না থাকে(৩)আমি আকাশ হতে পারি(৪)আমি সারারাত শুধু(৫)আমি ফুল না হয়ে(৬)আমি সারারাত শুধু (৭)চাঁদ দেখতে গিয়ে আমি(৮)চাঁদের আশায়(৯)কফি হাউজের সেই আড্ডাটা(১০)দ্বীপ ছিল শিখা ছিল(১১)দুঃখ আমারে(১২)এই ক্ষণটুকু(১৩)এক ঝাক বলাকারা(১৪)গোলাপের অলি(১৫)হয়ত তোমারি জন্যে(১৬)যদি এখনো আমাকে(১৭)যদি কাগজে লেখ নাম(১৮)যদি প্রশ্ন করো(১৯)যদি তোমার প্রেমের জন্যে(২০)জানি তোমার যোগ্য আমি তো নই(২১)যে ক্ষতি আমি নিয়েছিলাম মেনে(২২)ক’ফোটা চোখের জল(২৩)কাল কিছুতেই ঘুম এলো না(২৪)কথা দাও আবার আসবে(২৫)কত দুরে আজ নিয়ে যাবে(২৬)খুব জানতে ইচ্ছে করে(২৭)মাঝ রাতে ঘুম ভেঙে যায়(২৮)মেনেছি গো হার মেনেছি(২৯)ওগো বর্ষা তুমি(৩০)অনেক কথা দাও গো বলি(৩১)সবাই তো সুখী হতে চায়(৩২)তুমি আর ডেকো না(৩৩)ভাব করে কি সুখ পাওয়া যায় ভাবুক না হলে।
  • —————————————————————————————–
  • (৪) হেমন্ত মুখার্জীর ২২টি গান: (১) কোনদিন বলাকারা এতে দুরে যেত (২)কোন্ পাখি ধরা দিতে চাই(৩)আজ দুজনের দুটি পথ(৪)আমায় প্রশ্ন করে(৫)আমার গানের স্বরলিপি(৬)আমার জীবনের এত হাসি কোথায় গেল(৭)আমি দুর হতে(৮)আমি ঝড়ের কাছে রেখে গেলাম(৯)আমিও পথের মাঝে হারিয়ে যাব(১০)বনতল ফুলে ফুলে ছাওয়া(১১)ডাগর ডাগর চোখে(১২)এই রাত তোমার আমার(১৩)এক গোছা রজনী গন্ধা(১৪)যাবার আগে কিছু বলে গেলে না(১৫)কতদিন পরে এলে(১৬)মেঘ কালো আধার কালো(১৭)মুছে যাওয়া দিনগুলি(১৮)ওআকাশ প্রদীপ জ্বেলো না(১৯)ওলি রো কথা শুনে(২০)পথ হারাবো বলে আমি(২১)পথের ক্লান্তি ভুলে(২২)পৃথিবীর গান আকাশ কি মনে রাখে।
  • —————————————————————————————-
  • (৫) কিশোর কুমারের জনপ্রিয় ২৩ টি বাংলা গান: (১) আমার পূজার ফুল ভালবাসা হয়ে গেছে.. (২) সে যেন আমার পাশে আজও বসে আছে (৩) চোখের জলের  হয়না কোন দাম.. (৪) কারু কেউ নই তো আমি.. (৫) েওগো নিরুপনা করিও ক্ষমা…(৬) পৃথিবী বদলে গেছে… (৭)এত কাছে দুজনে প্রেম ভরা যৌবনে.. (৮)সেই রাতে রাত ছিল পূর্ণিমার…(৯)ওপারে থাকবে তুমি,আমি রইবো এপারে…. (১০)আশা ছিল ভালবাসা ছিল…(১১)কি আশায় বাঁধি খেলাঘর…(১২)ভালবাসা ছাড়া আর আছে কি… (১৩)তোমার বাড়ির সামনে দিয়ে আমার মরণযাত্রা যেদিন যাবে…(১৪)আর তো নয় বেশি দিন, মিলবো এবার দুজনে… (১৫)তুমি কি কুয়াশা ধোঁয়া ধোঁয়া পারিনা সইতে. না পারি কইতে… (১৬)জানি যেখানেই থাক এখন তুমি যে মোর গান ভালবাস (১৭)হাওয়ায় মেঘ সরায়ে ফুল ঝরায়ে ঝিরিঝিরি এলে বহিয়া (১৮)এ তো কান্না, এ তো নয় গান এ যে আমার নিরব অভিমান…(১৯)এক পলকের একটু দেখা….(২০)এক দিন আরো গেল থামানো আর গেলনা, আঁধারেরও ছায়া আজও যে নাও ভাসানো পা্য়না মাঝির দেখা…(২১)এ জীবন প্রেমেরই এক পাতাবাহার কবিতা (২২)সুখেও কেদে ওঠে মন (২৩)কি দারুন দেখতে…
  • —————————————————————————————–
  • (৬) আশা ভোসলের ২২ টি জনপ্রিয় গান: (১)আর কত রাত একা থাকবো (২)আকাশের সূর্য আছে যতদিন, তুমি তো আমারই আর কারো নয় (৩)মনটা যদি না থাকতো আমার কিছুই মনে পড়তো না (৪)কিনে দে রেশমি চূড়ি..(৫)ফুল কেন লাল হয় সে কি জানা যায়.. (৬)তোমারই চলার পথে, দিতে যেতে চায় আমি, একটু আমার ভালবাসা.. (৭)  আজ মন আগুনকে ছুতে চায়..(৮)ফুলদানিতে ফুল রয়েছে পিয়ালাতে সুরা..(৯)যেখানে্ই থাকো সুখে থাক এই আমি শুধু চায়..(১০)তারে ভুলানো না গেলেনা কিছুতে…(১১)ময়না বলো তুমি কৃষ্ণ রাধে…(১২)খুব চেনা চেনা মুখখানি তোমার লাগছে আমাকে..(১৩)আজ দুজনে মন্দ হলে মন্দ কী…(১৪)বেশ করেছি প্রেম করেছি করবোই তো..(১৫)আমার দিন কাটে না, আমার রাত কাটে না…(১৬)এ মন আমার হারিয়ে যায় কোনখানে….(১৭)ভালবাসা ছাড়া আর আছে কি..(১৮)ছোট্ট একটা ভালবাসা এই তো শুধু চায় গো সবাই…(১৯)লক্ষীটি দোহায় তোমার,আঁচল টেনে ধরো না..(২০)আমায় তুমি যে ভালবেসেছ, জীবনে যে তাই দোলা লাগানো…(২১)যেতে দাও আমায়, ডেকো না..(২২)সন্ধ্যা বেলায় তুমি আমি বসে আছি দুজনে তুমি বলবে আমি শুনবো…
  • —————————————————————————————–
  • (৭) বাংলাদেশী পুরানা চলচিত্রের ২৫টি জনপ্রিয় গান-১: (১) আয়নাতে ঐ মুখ দেখবে যখন কপোলের কালো তিল পড়বে চোখে…(২) আমার এই গান তুমি শুনবে জানি শুনবে..(৩)আকাশ বিনা চাঁদ যেমন হাসিতে পারেনা…(৪)আমি হবো পর যেদিন আসবে রে তোর বর…(৫)আমি যে আঁধারে বন্দিনী…(৬)আমি কার জন্যে পথ চেয়ে থাকি…(৭)আমি কত দিন কত রাত ভেবেছি, ভেবেছি বলবো তোমাকে..(৮)আমি নিজের মনে নিজেই যেন ধরা পড়েছি…(৯)আমি তোমার বধু, তুমি আমার স্বামী…(১০)আরে ও পরাণের রাজা…(১১)অশ্রু দিয়ে লেখা এই গান…(১২)বন্ধু ওগো কেন ভাবনি তুমি ছাড়া এ জীবনে কি নিয়ে বাঁচবো..(১৩)চেনা চেনা লাগে তবু অচেনা..(১৪)চিঠি দিও প্রতিদিন, চিঠি দিও…(১৫)ছবি যেন শুধু ছবি নয়, আজ কেন তাই মনে হয়..(১৬)চোখ যে মনের কথা বলে…(১৭)চোখ ফেরানো যায় গো তবু মন ফেরানো যায়না…(১৮)চুল ধইরোনা খোপা খুলে যাবে হে নাগর…(১৯)চুমকি চলেছে একা পথে…(২০)দুঃখ করো না বন্ধু তোমরা যদি না পারি আগেকার সেই সুরে গাইতে আমার গান…..(২১)এই পুথিবীর পরে কত ফুল ফোটে আর ঝরে….(২২)এই রাত ডাকে এই চাঁদ ডাকে আজ, তোমায় আমায়…(২৩)একি সোনার আলোয় জীবন ভরিয়ে দিলে…(২৪)একটুসখানি দেখ, একখান কথা রাখ, ভালবাইসা একবার আমায় বউ কইয়া ডাকো…(২৫)গান হয়ে এলে, মন যেন বলে, সারাবেলা এত সুর নিয়ে, নিজেরে কেমনে বলো রাখি লুকিয়ে…।
  • —————————————————————————————
  • (৮) বাংলাদেশী পুরানা চলচিত্রের ৩৯ টি জনপ্রিয় গান:-২ (১)আমাকে পোড়াতে যদি; (২) ওমন করে যেও না গো তুমি;(৩) আমি সাত সাগর পাড়ি দিয়ে; (৪) অশ্রু দিয়ে লেখা এ গান;(৫) দুঃখ আমার বাসর বাতের;(৬)গানেরই খাতায় স্বরলিপি; (৭) যারে যাবে যাবি যদি যা; (৮) জীবনও আধারে পেয়েছি তোমারে;(৯)যদি বউ সাজো গো; (১০)কাছে এসো যদি বলি;(১১)কথা বলো না বলো ওগো বন্ধু;(১২)মাটির পৃথিবী তুমিই বলো; (১৩)মন যদি ভেঙে যায় যাক না;(১৪)মন তো ছোঁয়া যাবে না; (১৫)নীল আকাশের নিচে; (১৬)ও দুটি হাত চিরদিন; (১৭)ও মেয়ের নাম দেবো কি;(১৮)ওগো মোর মধুমিতা;(১৯)ও নিরুপমা;(২০) ঐ মধু চাঁদ আর ঐ জোছনায়;(২১)ফুলের কানে ভ্রমর এসে;(২২)পিঞ্জর খুলে দিয়েছি;(২৩)পরানে দোলা দিলে এ কোন ভ্রমরা; (২৪)প্রেমেরই নাম বেদনা;(২৫)প্রেমেরই নাম বাসনা;(২৬)রূপও দেখে বলবো কি;(২৭)সাত ভাই চম্পা;(২৮)শালুক শালুক ঝিলের জলে;(২৯)শিল্পী আমি তো নয;(৩০)সন্ধ্যারও ছায়া নামে;(৩১)শুধু গান গেয়ে পরিচয়;(৩২)তোমার নামে শপথ নিলাম;(৩৩)তোমারে পরশে জীবন আমার ;(৩৪)তুমি আছ বলে আমি অভাগিনী;(৩৫)তুমি তুমি বড় ভাগ্যবতী;(৩৬)তুমি চেয়ে ছিলে ওগো জানতে;(৩৭)তুমি যে আমার কবিতা;(৩৮)তুমি কি দেখেছ কভু;(৩৯)ভাবি যেন লাজুক লতা…
  • —————————————————————————————–
  • (৯) নির্বাচিত ও জনপ্রিয় ৫০টি রবীন্দ্র সংগীত: (১)ভালবাসি, ভালবাসি…….;(২)তুমি রবে নীরবে হৃদয়ে মম…;(৩)ভালবেসে সখি নিভৃত যতনে…;(৪)আমারাও পরাণ যাহা চায়….; (৫)মনে কী দ্বিধা রেখে চলে গেলে…; (৬)আমার হৃদয়, তোমার আপন হাদের দোলায়..; (৭)আমার যাবার বেলায় পিছু ডাকে…;(৮)আমার জীবন পাত্র উছলিয়া মাধুরি…; (৯)আমার পথে পথে পাথর ছড়ানো…;(১০)আমার প্রাণের মানুষ প্রাণে তাই হেরি ..;(১১)আমার রাত পোহালো শারদ প্রাতে…(১২)আমার সকল দুখের প্রদীপ..;(১৩)আমার সকল নিয়ে বসে আছি..;(১৪) আমি চিনি গো তোমায়..;(১৫)আমি হৃদয়ের কথা বলিতে ব্যাকুল…;(১৬)আমি যে আর সইতে পারিনা…; (১৭)আমি জেনে শুনে বিষ করেছি পান…; (১৮) আমি কান পেতে রই….;(১৯) আমি তোমার প্রেমে হবো…..;(২০)আমি তোমার সংগে বেঁধেছি আমারও প্রাণ….;(২১)আশা যাওয়ার পথে পথের ধারে..; (২২)বধূ কোন্ আলো লাগলো চোখে..;(২৩)বধূ মিছে রাগ করো না….;(২৪) বড় আশা করে এসেছিনু কাছে ডেকে নাও…;(২৫)ভাল যদি বাসা সখি কি দেব উপহার…;(২৬)ভাঙলো হাসির বাঁধ ঐ..;(২৭)বিধি ডাগর আঁখি যদি দিয়েছিল…;(২৮)বনে যদি ফুটলো কুসুম নেই কেন সেই পাখি..;(২৯)ছুটির বাঁশি বাজলো…;(৩০)চোখে আমার তৃষ্ণা, ওগো.;(৩১) ডাকবো না ডাকবো না …;(৩২)দ্বীপ নিভে গেছে মম..;(৩৩)ডেকো না আমারে ডেকো না,..;(৩৪)দিনগুলি সোনার খাঁচায় রইলো না…;(৩৫)দুঃখ যদি না পাবে তো..;(৩৬)এই মনিহার আমায় নাহি সাজে…;(৩৭) এবার আমায় ডাকলে দুরে…;(৩৮)এই কথাটি মনে রেখে…;(৩৯)এই করেছে ভাল নিঠুরো হে..;(৪০)একটুকু ছোঁয়া লাগে..;(৪১)এমনি করেই যা্য় যদি দিন যাক না..;(৪২)এরা সুখের লাগি চাহে প্রেমে প্রেম মেলে না..’(৪৩)এসো এসো আমার ঘরে এসো…;(৪৪)গ্রাম ছাড়া ঐ রাঙা মেঘের পরে..;(৪৫) হে গোবিন্দ রাখো চরণে(স্যরি এটি রবীন্দ্র সংগীত নয়)…;(৪৬)যদি বারণ করে তবে গাহিব না….;(৪৭)যদি তোর ডাক শুনে কেউ…;(৪৮)যখন পড়বে না মোর পায়ের চিহ্ন.;(৪৯)যে ছিল আমার স্বপন চারিণী….;(৫০)কাঁদালে তুমি মোরে ভালবাসার ঘায়ে…।
  • —————————————————————————————–
  • (১০) নির্বাচিত ও জনপ্রিয় ৫০টি নজরুল গীতি: (১) তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়..(সতিনাথ); (২) মোর প্রিয়া হবে এসো রানী(শ্রীকান্ত আচার্য); (৩)নয়ন ভরা জল গো তোমার..(শ্যামল মিত্র); (৪)গভীর রাতে জাগি খুঁজি তোমারে..(সন্ধ্যা); (৫)পথো চলিতে যদি চকিতে(ফিরোজা বেগম); (৬) তুমি হাত খানি যবে..(ফিরোজা বেগম);(৭)জানি জানি প্রিয়..(ফেরদৌস আরা); (৮) আমার গানের মালা..(ফিরোজা বেগম);(৯)আমার যাবার সময় হলো…(ফিরোজা বেগম); (১০)শুকনা পাতার নুপুর পায়ে ..(জান্নাত আরা); (১১) চেও না সুনয়না..(রফিউদ্দিন); (১২) চিরদিন কাহারো সমান নাহি যায়..(ধীরেন বসু); (১৩) ঘুমিয়ে গেছে শান্ত হয়ে আমার গানের বুলবুলি..(সুমন চৌধুরি); (১৪) বুলবুলি নিরব নারগিস বনে..(পঞ্চালী ভট্টাচার্য়); (১৫) পথহারা পাখি কেঁদে ফেরে..(পূরবী দত্ত); (১৬) মোর না মিটিতে সাধ..(ফেরদৌস আরা); (১৭) আমি চিরতরে দুরে চলে যাব..(সোহরাব হোসেন); (১৮) আমায় নহে গো ভালবাস, ভালবাস মোর গান..(ফেরদৌস আরা); (১৯) আমার গানের মালা..(ফিরোজা বেগম); (২০) হারানো হিয়া নিকুঞ্জ পথে ..(আশা ভোসলে); (২১) ভুলি কেমনে ..(ফেরদৌস আরা); (২২) দুর দ্বীপ বাসিনী..(ফিরোজা বেগম); (২৩) এতজল ও কাজল…(মানবেন্দ্র মুখার্জী) (২৪) মেনেছি গো হার মেনেছি..(মান্নাদে); (২৫) ভীরু এ মনের কলি…(ফিরোজা বেগম); (২৬) ওরে নীল যমুনা…(ফিরোজা বেগম); (২৭) এই কি গো শেষ দান…(অনুপ ঘোষাল); (২৮) ওগো প্রিয় তব গান..(ফিরোজা বেগম); (২৯) মোর ঘুম ঘরে এলো মনোহর…(৩০) নুরজাহান নুরজাহান (শ্রীকান্ত আচার্য); (৩১)অঞ্জলি লহ মোরে..(ফেরদৌস আরা); (৩২)শাওন রাতে যদি..(মান্নাদে); (৩৩) উচাটান মনটা ঘরে সই না..(ইন্দ্রানী সেন); (৩৪) আকাশে হেলান দিয়ে …(হৈমন্তী শুক্লা); (৩৫) আলগা করো খোপার বাঁধন..(৩৬) ব্রজগোপী খেলে হোলি..(ধীরেন্দ্র দত্ত) (৩৭) প্রিয় যায় যায় বলো না (হৈমন্তী শুক্লা); (৩৮) হলুদ গাঁদার ফুল…(সন্ধ্যা); (৩৯) ঐ রাঙা মাটির পথে লো..(ইন্দ্রানী সেন); (৪০)আকাশে আজ ছড়িয়ে দিলেম..(অনুপ ঘোষাল); (৪১) খেলেছি এ বিশ্ব লয়ে..(অনুপ ঘোষাল); (৪২) রুম ঝুম ঝুম…(ফেরদৌস আরা); (৪৩) হে গোবিন্দ…(অনুপ জলটা); (৪৪)আসে বসন্ত ফুলে বনে..(নাশিদ কামাল); (৪৫) সই ভাল করে বিনোদ বেনী..(ফিরোজা বেগম) ;(৪৬) কে বিদেশী মন উদাসী..(ফেরদৌস আরা); (৪৭) চাঁদ হেরিছে চাঁদ মুখে তারা…;(৪৮) তুমি আমার সকাল বেলার সুর..(ইন্দ্রনী সেন); (৪৯)এ কোন মধুর সরাব দিলে…(খালিদ হোসেন); (৫০) যেদিন রোজ হাশরে…(খালিদ হোসেন)।
  • —————————————————————————————–
  • (১১) পুরানা দিনের ৭৫টি হিন্দী গান: গানগুলো আপনাদের অবশ্যই ভাল লাগবে বলে আশা করি: (1) man dole mera tan; (2) jaadogar saiyaan; (3) mera dil yeh pukare; (4) oonchi oonchi duniya ki; (5) sun ri sakhi; (6) tere dwar khda ek; (7) O Duniya Ka-bauju bawra; (8) Bachupan ki mohabbat-bauju bawra; (9) Dur koi gaye-baiju bawra; (10) Tu gonga ki mauj-bujo baura; (11) aag lagi tan man; (12) aaj mere man main; (13) maan mera ehsaan; (14) main rani hun raja ki; (15) tujhe kho diya hum; (16) aaye sawan; (17) main bhanwra; (18) mera dil todne; (19) milte hi; (20) pardes balam; (21) ab raat guzarne wali; (22) awara hun; (23) dam bhar jo; (24) ek bewafa se pyar; (25) hum tujh se mohabbat; (26) jab se balam ghar aye; (27) barsaat main hum se; (28) bichre hue pardesi; (29) chode gaye balam; (30) hawa main urta jaye; (31) jiya beqarar hai; (32) main zindagi main; (33) mujhe kisi se pyar; (34) bachpan ke din bhula; (35) chaman main reh ke; (36) hue hum jinke liye; (37) le ja meri duaain; (38) tu kaun hai mera; (39) chhod babul ka ghar; (40) dharke mera dil; (41) duniya badal gaye; (42) duniya badal gaye; (43) kisi ke dil main; (44) lagan more man ki; (45) milte hi aankhain dil; (46) panchi ban main; (47) ghunghat nahin; (48). ghunghat nahin; (49) holi aayi re; (50) na main bhagwan; (51) nagari nagari; (52) o jane walojao; (53) pee ke ghar; (54) bol radha bol sangam; . (55) bhoojo mera kiya naam; (56) leke pehla pehla; (57)  inhi logon ne; (58) mausam hai ashiqana; (59) aaja ab to; (60) jaag dard e ishq; (61) yeh zindagi ussi; (62) dar na mohabbat; (63) hum aaj kahin; (64) jhoom jhoom ke nacho; (65) koi mere dil main; (66) tod diya dil; (67) toote na dil; (68) na bole pipi-dulari; (69) aye dil tujhe kasamhe-dulari; (70) chadni aye banke-dulari; (71) dil milte bahar,dulari; (72) koun suni-dulari; (73) raat rangeeli-dulari; (74) suhani raat dhaal-dulari; (75) taqdir jaga-dulari
  • —————————————————————————————-
  • (১২) জগন্ময় মিত্রের ১৩ টি কালজয়ী প্রেমের গান:
  • জগন্ময় মিত্র (জন্ম: ১৯১৮ – মৃত্যু: ২০০৩) ছিলেন বাংলা কাব্য সঙ্গীতের শিল্পী। বাংলা আধুনিক ও নজরুল গীতির পাশাপাশি, ধ্রুপদ, খেয়াল, ঠুংরি, টপ্পা সহ সঙ্গীতের প্রায় সব প্রচলিত ধারায় তাঁর ছিল স্বচ্ছন্দ পদচারনা। অসংখ্য কালজয়ী বাংলা গানের শিল্পী ছিলেন তিনি, তবে ১৯৪৮ সালে রেকর্ড করা “চিঠি – তুমি আজ কত দূরে” গানটি তাঁকে অমরত্ব এনে দেয়। লক্ষ কোটি শ্রোতা, রোমান্টিকতায় আচ্ছন্ন হয়ে গানটিকে যেন নিজেরই প্রেমপত্র হিসেবে গ্রহন করে নেন। ফলে বাংলা আধুনিক / কাব্য সঙ্গীতের ইতিহাসে এটিই সর্বাধিক শ্রুত ও বিক্রীত একক সঙ্গীত হিসেবে অদ্যাবধি পরিগনিত। এইচ এম ভি(HMV: His Master’s Voice)এর এক হিসেবানুসারে, ৭৮ আরপিএম(78 RMP) রেকর্ড থেকে ক্যাসেট যুগ পর্যন্ত গানটির নাকি ২৫ লক্ষ কপি বিক্রি হয়েছে। তাই বন্ধুরা, জগন্ময় মিত্রের কয়েকটি কালজয়ী গান শুনবার বিশেষ অনুরোধ রইলো:
  • (১) তুমি আজ কত দুরে-১(১৯৪৮), কথা প্রণব রায়: সুর: সুবল দাস; (২)তুমি আজ কত দুরে-২(১৯৪৮);কথা প্রণব রায়: সুর: সুবল দাস; (৩)মেনেছি গো হার মেনেছি-১৯৪৩; (৪)বালবাসা মোরে ভিখারি করেছে..; (৫)আমি স্বপনে দেখেছি কাল রাতে..; (৬)আমি দুরন্ত বৈশাখী ঝড়..; (৭)আমি ভুলে গেছি তব পরিচয়, তবু তো তোমারে তো আজও ভুলিনি; (৮)এমনই শরত রাতে সাতটি বছর আগে.. (৯)তুমি কি এখনও দেখিছ স্বপন…..;(১০) আমি ভোরের স্বপ্নে দেখেছি তোমারে বধূয়ার বেশে এসেছো…;(১১) ভুল করে আমি ভালবেসে ভুল করেছি, তাই গন্ধ পুষ্প মালার বদলে কন্টক হার করেছি..(১৯৮৪); (১২) কতদিন পরে এলে কেন বলো……; (১৩)কেমন করে কাটে যে মোর রাত্ জানতে চেও না, তুমি তা জানতে চেও না….(১৯৮৪)।
  • (১৩) শ্যামল মিত্রের জনপ্রিয় ২০টি গান: শ্যামল মিত্রের জন্ম বর্তমান উত্তর চব্বিশ পরগণা জেলার নৈহাটিতে।  ১৯৪৮ সালে প্রথম গান রেকর্ড করেন। সুরকার সুবল দাশগুপ্ত, অনুপম ঘটক, হিমাংশু দত্ত, রবীন চট্টোপাধ্যায়ের সুরে অনেক গান গেয়েছেন। তার রেকর্ডের সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। অনেক ছবির সংগীত পরিচালক ছিলেন তিনি। হিন্দি চলচ্চিত্রে বেশ কয়েকটি হিন্দি গানের সুরও তার দেওয়া। (১) আকাশ এত মেঘলা যেও না একলা..; (২)জীবনে যদি দ্বীপ জ্বালাতে নাহি পার…; (৩)পাষানের বুকে লিখ না আমার নাম..; (৪)বধুয়া আমার বুঝি আর এলো না…; (৫)জানি একদিন আমার জীবনী লেখা হবে….; (৬)তুমি সুন্দর তাই চেয়ে থাকি..(নজরুল গীতি)…; (৭)কত না হাজার ফোটে ভূবনেতে তার কিছু ফুল দিয়ে গাঁথা হয় মালা…; (৮) হায় বরষা এমন ফাগুন কেড়ে নিও না….; (৯)এখনো আকাশে চাঁদ ঐ জেগে আছে…;(১০)বন্ধু হয় অনেকেই, মনে দাগ একজনই তো আঁকে…..; (১১)আহা ঐ আঁকা বাঁকা যে পথ যায় সূদুরে.. (১২) আমি চেয়ে চেয়ে দেখি সারাদিন….; (১৩) চোখের নজর কম হলে আর কাজল দিয়ে হবে…; (১৪)যদি কিছু আমারে শুধাও…; (১৫) কেন তুমি ফিরে এলো..; (১৬) নাম রেখেছি বনলতা যখন দেখেছি…(১৭) সেদিনের সোনা ঝরা সন্ধ্যা আর এমনি মায়াবী রাত মিলে….; (১৮)আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে, সাত সাগর আর তের নদীর পাড়ে….; (১৯) তোমারি পথ পানে্ চাহি আমারই পাখি গান গায়….; (২০)তুমি আর আমি শুধু জীবনের খেলাঘর।
  • (১৪) শিল্পী আব্দুল জব্বারের ৩০ টি জনপ্রিয় গান: সংগীত পিয়াসী হোক আর নাইবা হোক বিবেকবান সচেতন বাঙালী মাত্রেই মুক্তিযুদ্ধের বীর সেনানী, জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কন্ঠশিল্পী আব্দুল জব্বারকে চেনেন বা জানেন। তাঁর সুললিত ও বিশেষ ধাঁচের দরাজ কন্ঠের সূরের মূর্ছনা, সংগীত প্রেমিক সকল মানুষের মন কাড়ে।সংগীতের এই প্রবাদ পুরুষ ১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে গান গাওয়া শুরু করেন। তিনি ১৯৬২ সালে প্রথম চলচ্চিত্রের জন্য গান করেন। ১৯৬৪ সাল থেকে তিনি বিটিভির নিয়মিত গায়ক হয়ে উঠেন। ১৯৬৪ সালে জহির রায়হান পরিচালিত তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রথম রঙ্গিন চলচ্চিত্র “সংগম”এর গানেও তিনি কণ্ঠ দেন। ১৯৬৮ সালে “এতটুকু আশা” ছবিতে সত্য সাহার সুরে তার গাওয়া “তুমি কি দেখেছ কভু” গানটি জনপ্রিয়তা লাভ করে। তার একটি কালজয়ী গান ১৯৭৮ সালের “সারেং বৌ” ছবিতে সংযোজন করা হয়; গানটি ছিল “ও..রে নীল দরিয়া”। এছাড়া তিনি আরো অসংখ্য চলচিত্রের জন্যে গান করে বিপুলভাবে সমাদৃত হয়েছেন। দেশের স্বাধীনতা সংগ্রামে এই বীর সেনানীর রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা। স্বাধীনতা যুদ্ধের সময় আব্দুল জব্বার কলকাতার বিভিন্ন ক্যাম্পে গিয়ে গণসংগীত গেয়ে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করেছেন। সেই সময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া বিভিন্ন গান মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী মানুষদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে। সেই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গাওয়া থেকে প্রাপ্ত ১২ লাখ টাকা তাঁর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন বলে জানা যায়। ১৯৩৮ সালের ০৭ নভেম্বর কুষ্টিয়ার উপকন্ঠে জন্ম নেয়া এবং ১৯৫৬ সালে কুষ্টিয়া শহরের মিলপাড়াস্থ মোহিনী মোহন বিদ্যাপীঠ হতে ম্যাট্রিকুলেশন পাশ করা ক্ষণপ্রন্মা এই মানুষটির সাথে আমার কিছু ব্যক্তিগত চমৎকার স্মৃতি রয়েছে। আমি অগ্রজ জব্বার ভায়ের পঠিত পাঠশালার ছাত্র ছিলাম ১৯৭৩ সাল থেকে ১৯৭৬ সাল অব্দি ; আবার আমাদের দু’জনের বাড়িও একই এলাকাতে।তিনি ৩০ আগস্টে ইন্তেকাল করেন।এখানে সংযোজিত ৩০টি গান হলো:(১) মুজিব বাইয়া যাওয়া রে, সির্যাতিত দেশের মাঝে মুজিব তুমি নাইয়া রে.. (২)ওরে নীল দরিয়া….; (৩)তুমি কী দেখেছ কভু জীবনের পরাজয়….;(৪)দো জাহানের মালিক তুমি…;(৫)এই মালিক জাহান আমি বড় অসহায়….; (৬)মুখ দেখে ভুল করো না মুখটা তো নয় মনের আয়না…..;(৭)এক বুকজ্বালা নিয়ে বন্ধু তুমি….;(৭)ও মেয়ের নাম দেব কী…..; (৯) পীচ ঢালা এই পথটারে ভালবেসেছি…; (১০) অমন করে বলো না গো তুমি…; (১১) বিদায় দাও গো বন্ধু….; (১২) তারা ভরা রাতে তোমার কথাটি….; (১৩) শত্রু তুমি বন্ধু তুমি, তুমি আমার সাধনা…..(১৪) তোমার ভূবনে এত অসহায়, মানুষের মন কেন কাঁদে……;(১৫) ঐ দুর দুরান্তে দিন দিনান্তে…..; (১৬) খেলাঘর বারে বারে কেন ভেঙে যায়, স্বপ্নের সব তারা মেঘে ঢেকে যায়..; (১৭) পৃথিবী তোমার কোমল মাটিতে কেন এত সংঘাত, মানুষের বুকে মানুষে হানে নিষ্ঠুর কষাঘাত….; (১৮) সাথী আমার হলো না তো কেউ সাথী হারা এ জীবনে….; (১৯) শহরবাসী শোন, তোমরা যাদের মানুষ বলো নানা, বিধিও যাদের কান্না শোনে না তারাও মানুষ কাঁদে তাদের প্রাণ….; (২০) পাখি ছটফটায়ে মরে, পাখি ধড়ফড়ায়ে মরে…..; (২১) এ আঁধার কখনো যাবে না মুছে..(নীলুফার ইয়াসমিনের সাথে); (২২) ঘুরে এলাম কত দেখে এলাম..; (২৩) হাজার বছর পরে আবার এসেছি ফিরে….;(২৪) জীবনও আঁধারে পেয়েছি তোমারে..(সাবিনা ইয়াসমিনের সাথে); (২৫) কি গান শোনাবো ওগো বন্ধু…; (২৬) শিল্পী আমি তাই কবিতা আমার ভাল লাগে…;(২৭) তুমি সাত সাগরের ওপার হতে আমায় ডেকেছো…(শাহনাজ রহমাতুল্লার সাথে)..; (২৮) শুধু গান গেয়ে পরিচয়….; (২৯) এ্ই সে সোনার দেশে যার শ্যামল প্রান্তরে….. (৩০) ছালাম ছালাম হাজার ছালাম…।
  • =================================================
  • (১৫) সথীনাথ মুখার্জীর ১১টি গান:সতীনাথ মুখার্জী: বিগত শতাব্দীর ৫০-৬০ দশকের জনপ্রিয় শিল্পী। তিনি বহুমাত্রিক ধরনের গান গেয়েছেন। তাঁর কন্ঠে আলাদা ধরনের একটু সুরের মুর্ছনা, অনেকেই বিমোহিত করে। ১৯২৫ সালে জন্ম নেয়া এই গুণী শিল্পী ১৯৯২ সালে দেহত্যাগ করেন। তিনি শিল্পী শ্রামল মিত্রের গুরু ছিলেন। যে ১১ টি জনপ্রিয় গাণ এখানে শুনতে পারবেন: (১) আকাশ এত মেঘলা যেও না কো একলা;(২)জীবনে যদি দ্বীপ জ্বালাতে নাহি পার; (৩) মরমীয়া তুমি চলে গেলে; (৪) পাষানের বুকে লিখনা আমার নাম; (৫) ঐ আকাশ প্রদীপ জেএলা না; (৬)জানি একদিন আমার জীবনী লেখা হবে; (৭) তুমি সুন্দর তাই চেয়ে থাকি (নজরুল গীতি); (৮) কত না হাজার ফুল ফোটে ভূবনেতে; (৯)হায় বরষা এমন ফাগুন কেড়ে নিও না; (১০) এখনো আকাশে চাঁদ ঐ জেগে আছে; (১১) বন্ধু হয় অনেককেই মনে দাগ একজনই তো আঁকে।
  • ================================================
  • (১৬) রুণা লায়লার ১২ টি চমৎকার ১২টি উর্দু গান: (1) Humain Kho Kar Bahut Pachtao Gay; (2) Aap Dil Ki Anjuman May Anjuman; (3) Champa Aur Chambeli; (4) Dil Dhadke Main Tum Say; (5) Daiya Re Diya Re – Phir Subah Ho Gi; (6) Unki Nazron Se Jo; (7) Mera Babu Chail Chabila; (8) Ghungroo Toot Gaye; (9) Koi Jadugar Aaya; (10) Janeman Itna Batado; (11) Dama Dam Mast Qalandar; (12) O Lal Meri Pat Rakheyo.
  • ==================================================